সেবা গ্রহিতা যে সকল সেবা পাওয়ার অধিকার সংরক্ষণকরেন
১. স্বাস্থ্য উপকেন্দ্রে আগত নারী-পুরুষ, বৃদ্ধ-যুব-শিশু সকলকেপ্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করা হয়।
২. ডায়রিয়া রোগীদের জন্য ওআরএস সরবরাহ করা হয়।
৩. হাসপাতালে আগত প্রসূতি রোগীদের এন্টিনেটাল চেকআপসহ প্রয়োজনীয় উপদেশদেয়া হয় এবং আয়রন
ট্যাবলেট সরবরাহ করা হয়।
৪. জাতীয় যক্ষ্মা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কার্যক্রমেরআওতায় যক্ষ্মা রোগীদেরকফ্ পরীক্ষার জন্য কফ সংগ্রহ করা হয়
এবং যক্ষ্মা ও কুষ্ঠ রোগীদের বিনামূল্যে ঔষধ সরবরাহ করা করা হয়।
৫. শিশু ও মহিলাদের ইপিআই কার্যক্রমেরআওতায় প্রতিষেধক টিকা দেওয়া হয়।
৬. উপস্বাস্থ্য কেন্দ্রে আগত রোগীদের স্বাস্থ্য, পুষ্টি ও প্রজননস্বাস্থ্য শিক্ষা দেওয়া হয়।
৭. উপস্বাস্থ্য কেন্দ্রে আগত কিশোর-কিশোরী ও সক্ষম দম্পতিদের মধ্যেপ্রজনন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা
কার্যক্রমপরিচালনা করা হয়।
৮. প্রয়োজনে রোগীকে উপজেলা হাসপাতালে রেফার করা হয়।
৯. আগত রোগী ও তাদের আত্মীয়স্বজনগণ স্বাস্থ্যসেবা সম্পর্কে প্রয়োজনীয়পরামর্শ ও উপদেশের জন্য সংশ্লিষ্ট
চিকিৎসকগণের সাথে সহজেই যোগাযোগ করতে পারেন।
১০. উপ-স্বাস্থ্যকেন্দ্রে প্রয়োজনীয় সংখ্যক নোটিশ বোর্ড সবার দৃষ্টিগোচর হয় এমন জায়গায় স্থাপিত আছে।
নোটিশ বোর্ডে প্রয়োজনীয় তথ্য লিপিবদ্ধ আছে।
১১. সরবরাহ সাপেক্ষে ঔষধসমূহ সেবাকেন্দ্র হতে বিনামূল্যে প্রদান করা হয়।তবে চিকিৎসার প্রয়োজনে কোন
কোন ঔষধ কেন্দ্রের বাহির হতে সেবা গ্রহিতাকেক্রয় করতে হতে পারে।
১২. বোর্ডে মজুদ ঔষধের তালিকা, প্রদানকৃত সেবাসমূহের তালিকা, সেবাপ্রদানকারী চিকিৎসকের তালিকা
টানানো আছে।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস